পৃষ্ঠাসমূহ

January 20, 2015

পেওনার (Payoneer) কার্ড সম্পর্কে কিছু কথা (আপডেট-১৮-১০-২০১৬)

ফ্রীল্যান্সারদের জন্য বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় একটি পেমেন্ট এর মাধ্যম হচ্ছে এই পেওনার কার্ড। যার মাধ্যমে ফ্রীল্যান্সাররা যেকোন সময় তাদের উপার্জিত টাকা তুলতে পারেন। মূলত পেওনার কোম্পানী তাদের রেজিষ্টার্ড মেম্বারদের জন্য ফ্রী মাস্টারকার্ড ডেবিট ইস্যু করে থাকে। তাই ফ্রীল্যান্সাররা তাদের জমানো টাকা নির্দিষ্ট কিছু ফি দিয়ে যেকোন মাস্টারকার্ড লোগো চিহ্নিত এটিএম বুথ থেকে তুলতে পারে। বাংলাদেশের ফ্রীল্যান্সারদের জন্য ও বর্তমানে এটি খুব উপকারী, যেহেতু পেপাল বাংলাদেশে এখনো পর্যন্ত চালু হয়নি। এখানে আমি পেওনার সম্পর্কে সচরাচর যেসব প্রশ্ন আমাদের মনে জানে সেগুলোর বিষয়ে আলোচনা করার চেষ্টা করবো।


* পেওনার কার্ড এর জন্য কারা আবেদন করতে পারে?

যেকোন ফ্রীল্যান্সার(যারা অনলাইন এ বিভিন্ন ওয়েবসাইট- ওডেস্ক, ফিভার, পাবলিশার ইত্যাদির মাধ্যমে উপার্জন করে থাকেন) এই কার্ড এর জন্য আবেদন করতে পারবেন। তাছাড়াও পেওনার এফিলিয়েট প্রোগ্রাম এর মাধ্যমেও আবেদন করতে পারবেন, যদিও এটি আপনি সরাসরি করতে পারবেন না। অন্য আরেকজন পেওনার মেম্বার এর রেফার এর মাধ্যমে এটি করা যাবে।


* কিভাবে পেওনার কার্ড এর জন্য আবেদন করবো?

আমি এই সম্পর্কে বিস্তারিত বলছি না, কারণ অনলাইন এ অনেক সাইট থেকেই আপনি এই তথ্য পেতে পারেন। তাই গুগল এর সহায়তা নিন। নিয়মগুলো একবার দেখে নিলেই পারবেন। খুব সহজবোধ্যভাবে সাইটগুলোতে বুঝানো হয়েছে নিয়মগুলো।


* পেওনার কার্ড এর আবেদন এর জন্য কি কি জিনিস থাকা প্রয়োজন?

পেওনার এ একাউন্ট করার জন্য আপনার বৈধ ভোটার আইডি কার্ড, পাসপোর্ট অথবা ড্রাইভিং লাইসেন্স এর প্রয়োজন। কারণ রেজিষ্ট্রেশনের এক পর্যায়ে আপনাকে এই আইডি কার্ড গুলোর স্ক্যান কপি আপলোড করার জন্য বলা হবে সব কিছু ঠিক আছে কিনা তা পরিক্ষা করার জন্য( যেকোন দুইটা হলেই হবে)। এই আইডি কার্ড ছাড়া আপনার আবেদন গ্রহন করা হবে না এবং আপনি সফলভাবে রেজিষ্ট্রেশন করতে পারবেন না। তাই একাউন্ট করার সময় কোন প্রকার ভুল তথ্য দিবেন না। ভোটার আইডি কার্ড এবং পাসপোর্ট এর সঙ্গে মিল রেখে করার চেষ্টা করবেন।

* বাংলাদেশি জন্মনিবন্ধন কার্ড দিয়ে কি রেজিষ্ট্রেশন করা যাবে?

সম্ভবত না। কারণ পেওনার সরকার অনুমোদিত ছবিযুক্ত আইডি কার্ড আপলোড করার কথা বলবে। সেখানে জন্মনিবন্ধন কার্ড এর স্ক্যান কপি আপলোড করলে হবে না, কারণ এইটাতে ছবি যুক্ত নেই।

* আমার আবেদন গ্রহন করা হয়েছে কিনা কিভাবে বুঝবো?

আপনাকে ই-মেইল এর মাধ্যমে সবকিছু জানিয়ে দেওয়া হবে। যদি সফলভাবে রেজিষ্ট্রেশন করতে পারেন তাহলে আপনার মেইল এ তা জানিয়ে দেওয়া হবে এবং আপনার মাস্টারকার্ড আপনার হাতে পাওয়ার সম্ভাব্য তারিখও দিয়ে দেওয়া হবে।


* আমার আবেদন গ্রহন করা হয়েছে, আমি কবে নাগাদ কার্ড আমার হাতে পাবো?

আপনার ই-মেইল এই একটা সম্ভাব্য তারিখ দিয়ে দেওয়া হবে। যদিও এর আগেই আপনি এটি পেয়ে যেতে পারেন। আবার কিছুদিন দেরিও হতে পারে। তাই চিন্তিত হওয়ার কিছু নেই। তাই রেজিষ্ট্রেশনের আগে আপনার ঠিকানা সঠিকভাবে দিবেন।


* অনেকদিন হয়ে গেলো এখনো কার্ড পাইনি। কি করবো?

১ মাস এর বেশি দিন যদি হয়ে যায় তারপরেও কার্ড হাতে না পান তাহলে আপনার নিকটস্থ পোস্ট অফিস এ যোগাযোগ করুন। আশা করি সহায়তা পাবেন। মাঝে মাঝে বিভিন্ন কারণে কার্ড আসতে কিছুদিন বেশি সময় লাগতে পারে। চিন্তা করার কিছু নেই। বেশি সমস্যা হলে পেওনার এর কাস্টমার সাপোর্ট এ যোগাযোগ করতে পারেন।


* ইউ এস পেমেন্ট সিস্টেম কি? এটি কিভাবে ভেরিফাই করবো?

ইউ এস পেমেন্ট সিস্টেম এর মাধ্যমে আমেরিকান ভিত্তিক কোম্পানীগুলো ফ্রীল্যান্সারদের তাদের উপার্জিত টাকা প্রদান করে থাকে খুব সহজভাবে। তাই টাকা গ্রহন করার আগে এই সার্ভিসটা ভেরিফাই করা প্রয়োজন। আপনি আপনার পেপাল এর মাধ্যমে এই সার্ভিস ভেরিফাই করতে পারেন। ভেরিফাই করার জন্য আপনার পেপাল একাউন্ট এ প্রবেশ করে ব্যাংক একাউন্ট যোগ করার অপশন নির্বাচন করুন এবং সেখানে দেখবেন ব্যাংক এর নাম, রাউটিং নাম্বার এবং একাউন্ট নাম্বার দেওয়ার অপশন রয়েছে। এখন, আপনার পেওনার একাউন্ট এ প্রবেশ করে ইউ এস পেমেন্ট ট্যাব এ ঢুকলে দেখবেন বামপাশে ব্যাংক এর নাম, রাউটিং নাম্বার এবং একাউন্ট নাম্বার দেওয়া আছে। আপনার পেপাল একাউন্ট এ এই তথ্যগুলো দিয়ে সাবমিট করুন।

Payoneer US Payment System




Add Payoneer Bank Details in Paypal


২-৩ দিন পরে আপনার পেওনার একাউন্ট এ প্রবেশ করুন এবং দেখুন পেপাল থেকে কোন টাকা জমা হয়েছে কিনা। অল্প কিছু ডলার জমা হওয়ার কথা দুই ধাপে। যদি হয় তাহলে টাকার এমাউন্ট গুলো দেখে নিন। খুব অল্প পরিমান ডলার জমা হবে(যেমন ০.১২, ০.২০ এই রকম)। এখন আপনার পেপাল একাউন্ট এ প্রবেশ করুন এবং ভেরিফাই ব্যাংক একাউন্ট লিঙ্ক এ প্রবেশ করুন। এখন দেখবেন আপনার পেওনার একাউন্ট এর জমা হওয়ার টাকার পরিমান( দুই বার আলাদাভাবে) জানতে চাওয়া হবে। সঠিকভাবে পরিমানগুলো দিয়ে সাবমিট করুন। যদি সবকিছু ঠিকঠাক ভাবে হয় তাহলে আপনার পেপাল এবং পেওনার এর ইউ এস পেমেন্ট সার্ভিস দুইটাই ভেরিফাই হয়ে যাবে।


* বাংলাদেশ থেকে কিভাবে পেপাল একাউন্ট করবো?

অনেক ওয়েবসাইট এ এই তথ্য দেওয়া আছে। খুঁজে দেখুন। প্রয়োজনে যেকোন সার্চ ইঞ্জিন এর সহায়তা নিন।


* ইউ এস পেমেন্ট এর মাধ্যমে আমেরিকা থেকে যে কেউ কি আমার একাউন্ট এ টাকা জমা দিতে পারবে?

না। এই সুবিধাটি শুধুমাত্র আমেরিকা ভিত্তিক কোম্পানীগুলোর জন্য। যেমন- পেপাল, ইনফোলিঙ্ক ইত্যাদি। পুরো লিস্ট এর জন্য পেওনার এর সাইট এ যান।


* পেওনার মাস্টার কার্ড দিয়ে কি বাংলাদেশের যেকোন বুথ থেকে টাকা তুলতে পারবো?

অবশ্যই। যেকোন মাস্টারকার্ড লোগো চিহ্নিত বুথ থেকেই টাকা তুলতে পারবেন। তবে কার্ড এ অবশ্যই যথেষ্ট পরিমান টাকা থাকতে হবে। কারণ বুথ থেকে টাকা তুলতে গেলে পেওনার এর চার্জ এবং ফরেইন কারেন্সি এক্সচেঞ্জ চার্জ ও প্রযোজ্য হবে। তাই যথেষ্ট টাকা না থাকলে সমস্যা হতে পারে।


* এই কার্ড দিয়ে কি যেকোন ওয়েবসাইট থেকে কেনাকাটা করা যাবে?

অবশ্যই করা যাবে। যেসব ওয়েবসাইট পেমেন্ট এর ক্ষেত্রে মাস্টারকার্ড সাপোর্ট করে সেইসব সাইট থেকে কেনাকাটা করা যাবে।

* এই কার্ড দিয়ে কি আমি ফেসবুক এ বিজ্ঞাপন দিতে পারবো?

হ্যাঁ । অবশ্যই দিতে পারবেন। কারণ পেওনার ইন্টারন্যাশনাল প্রিপেইড মাস্টারকার্ড প্রোভাইড করে থাকে।

* অন্য কোন উপায়ে এই কার্ড লোড করা কি সম্ভব না?

আপনি অন্য কোন পেওনার কার্ড মেম্বার এর কাছে থেকে নিজের চাহিদা মত ডলার লোড করতে পারবেন। কিন্তু খুব সাবধান !! প্রতারিত হওয়ার সম্ভবনা রয়েছে। তাই শতভাগ নিশ্চিত না হয়ে কাউকে আগে ভাগে টাকা দিয়ে বসবেন না।

* পেওনার এ একাউন্ট খুললে নাকি ২৫ ডলার বোনাস পাওয়া যায়, এটা কি সত্যি নাকি?

কথাটা সত্যি কিন্তু আপনি যতটা সহজ মনে করছেন ততটা নয়। একাউন্ট খুললেই ২৫ ডলার পাওয়া যায় না। এই জন্য আপনি অন্য কারো এফিলিয়েট লিঙ্ক এর মাধ্যমে পেওনার এ একাউন্ট খুলতে হবে এবং আপনি আপনার একাউন্ট এ ১০০ ডলার লোড করার পর এই ২৫ ডলার বোনাস পাবেন। তার আগে পাওয়া যাবে না। আর এই বোনাস এর টাকা দিয়ে আপনি পেওনার এর প্রথম বছরের চার্জ দিতে পারবেন। এতটুকুই লাভ। তাই ২৫ ডলার বোনাস এর লোভে পেওনার এ শুধু শুধু একাউন্ট করবেন না।

* আমি অন্য কারো এফিলিয়েট লিঙ্ক কিভাবে পাবো?

আপনি আমার এফিলিয়েট/রেফারেল লিঙ্ক ব্যবহার করতে পারেন। অথবা অন্য কারো লিঙ্ক ও ব্যবহার করতে পারেন। অনেকে আবার এই রেফারেল লিঙ্ক দিয়ে একাউন্ট করিয়ে দিয়ে থাকে। তারা হয়তো কিছু টাকা চার্জ করতে পারে আপনার থেকে। তবে আপনি নিজে নিজেই একাউন্ট করতে পারবেন। বর্তমানে রেফারেল লিঙ্ক এর মাধ্যমে একাউন্ট করলে একাউন্ট এপ্রোভ হবার সম্ভাবনা বেশি থাকে। আর সব তথ্য কিন্তু অবশ্যই সঠিক দিতে হবে। আমার পেওনার রেফার/এফিলিয়েট লিঙ্ক ব্যবহার করে একাউন্ট করার জন্য এখানে ক্লিক করুন

* অন্য কেউ কি তার ক্রেডিট কার্ড দিয়ে আমার একাউন্ট এ ডলার লোড করতে পারবে?

এই অপশনটি সবার জন্য নয়। যেহেতু পেওনার কার্ড টি শুধুমাত্র ফ্রীল্যান্সারদের জন্য ডিজাইন করা হয়েছে যাতে তারা তাদের টাকা খুব সহজে এবং সুরক্ষিতভাবে লেনদেন করতে এবং তুলতে পারে। তারপরও পেওনার এর পার্সনাল লোডিং বা প্রাইভেট লোডিং নামে একটি সার্ভিস আছে। কিন্তু এটি সবার জন্য উন্মুক্ত নয়। আপনি বেশ কিছুদিন ইউ এস পেমেন্টের মাধ্যমে টাকা গ্রহন করার পর এবং নির্দিষ্ট পরিমান লেনদেন করার পরেই এই সুযোগটি পেতে পারেন। তাই প্রথমেই এই সুযোগ এর কথা না ভাবাই ভালো।


* পেওনার কার্ড এর চার্জ সম্পর্কে জানতে চাই?

পেওনার এর ওয়েবসাইট এ যান। সেখানেই সব চার্জ সম্পর্কে জানতে পারবেন।


*কার্ড হারিয়ে গেলে কি করবো?

পেওনার কাস্টমার সাপোর্ট এ যোগাযোগ করুন। তারা আপনার ডকুমেন্ট ভেরিফাই করার পর নতুন একটি কার্ড ইস্যু করবে। তারপর আপনার ঠিকানায় পাঠিয়ে দিবে। বর্তমানে রিপ্লেসমেন্ট কার্ড এর জন্য পেওনার ১২ ডলার চার্জ করে। আগে থেকে একাউন্ট এ টাকা না থাকলেও আপনাকে কার্ড পাঠানো হবে। পরে টাকা লোড হওয়ার পর একাউন্ট থেকে চার্জ কাটা হবে।

আরো প্রশ্ন থাকলে কমেন্ট করে জানান...

আপডেটঃ 
পেওনার এখন ইউ এস পেমেন্ট সিস্টেম এর পাশাপাশি ইউরো এবং পাউন্ড( ইউকে) পেমেন্ট সিস্টম ও চালু করেছে। এর ফলে আপনি ডলার এর পাশাপাশি ইউরো এবং পাউন্ড কারেন্সিও আপনার পেওনার একাউন্ট এ যোগ করতে পারবেন।

তাছাড়া আপনার পেওনার একাউন্ট এ ডলার এর জন্য আমার সাথে যোগাযোগ করতে পারেন। কমেন্ট করতে পারেন অথবা ইমেইল করতে পারেন। তবে একটা কথা মাথায় রাখবেন, পেওনার এর ডলার কিনতে একটু বেশি চার্জ দেওয়ার লাগতে পারে। কারণ পেওনার কার্ড এ খুব সহজে টাকা ট্রান্সফার করা যায় না। বিভিন্ন মাধ্যমে করা লাগে, এর ফলে চার্জ টা বেশি পড়ে।



No comments: